ব্রেকিং

x

রস টেইলরকে মনে রাখবে ক্রিকেট বিশ্ব

মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২ | ৯:৫০ অপরাহ্ণ | 119 বার

রস টেইলরকে মনে রাখবে ক্রিকেট বিশ্ব
রস টেইলর

ক্যারিয়ারে ১১২টি টেস্ট, ৭৬৮৩ রান, ১৯টি শতক-নিউজিল্যান্ডের হয়ে ১৬ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা রস টেইলর বাংলাদেশের বিপক্ষে তার টেস্ট ক্যারিয়ারের শেষ ম্যাচটি খেললেন।

ম্যাচের দ্বিতীয় দিনে বাংলাদেশের ক্রিকেটাররা ‘গার্ড অফ অনার’ দিয়ে রস টেইলরকে সম্মান জানান। রস টেইলরও বাংলাদেশের ক্রিকেটারদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।



আধুনিক ক্রিকেটে যারা প্রভাব ফেলেছেন, দিনের পর দিন পারফর্ম করে গেছেন-তাদের একজন রস টেইলর। নিউজিল্যান্ডের হয়ে বেশ কয়েকটি রেকর্ডের মালিক তিনি। রস টেইলরের ব্যাট থেকেই এসেছে নিউজিল্যান্ডের একমাত্র আইসিসি শিরোপা, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের জয়সূচক রান।
তবু অনেক বিশ্লেষক মনে করেন আন্তর্জাতিক ক্রিকেট মহলে তাকে নিয়ে চর্চা হয় কম।

চার নম্বরে খেলা বিশ্বসেরাদের তালিকায় রস টেইলর

টেস্ট ক্রিকেটের গুরুত্বপূর্ণ একটা জায়গা চার নম্বর, যেখানে খেলেছেন কিংবদন্তী ক্রিকেটাররা। এই তালিকায় জায়গা করে নিয়েছেন রস টেইলর। মাত্র চারজন ক্রিকেটার টেস্টে চার নাম্বারে নেমে টেইলরের চেয়ে বেশি রান তুলেছেন, তাদের নাম-সচীন টেন্ডুলকার, মাহেলা জয়াবর্ধনে, জ্যাক ক্যালিস ও ব্রায়ান লারা। জাভেদ মিয়াঁদাদের নাম টেইলরের নিচে।

এ তালিকায় ওয়ানডে ক্রিকেটে সবার ওপরে রস টেইলর, চার নম্বরে নেমে অন্য কোনো ব্যাটসম্যান রস টেইলরের সমান বা কাছাকাছি রান (৭৬৬৪) করতে পারেননি। তার পরেই আছেন জয়াবর্ধনে যিনি করেছেন ৬৯৪৭ রান।

এই তালিকায় রস টেইলরের সাথে একমাত্র এবি ডি ভিলিয়ার্সই আছেন ৫০ এর বেশি গড় নিয়ে। টেস্টে রস টেইলরের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থে ২৯০, যা অস্ট্রেলিয়ার মাটিতে সফরকারী কোনো দলের ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

রস টেইলর নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল ব্যাটসম্যান।

নিউজিল্যান্ডের হয়ে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ৪৪৭টি ম্যাচে মাঠে নেমেছেন রস টেইলর। এই সময়ে তিনি ১৮১৭৩ রান তুলেছেন, যা নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি।

রস টেইলর একাধারে-

নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ আন্তর্জাতিক শতকের মালিক-৪০টি
নিউজিল্যান্ডের হয়ে টেস্টে সর্বোচ্চ রান-৭৬৮৩
নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান-৮৫৮১
নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ওয়ানডেতে শতক-২১টি
টেস্টে রস টেইলর ৪৪ গড়ে ব্যাট করেছেন, ওয়ানডেতে ৪৮।

নিউজিল্যান্ডের হয়ে রস টেইলরের খেলাটা এতোটাও সহজ ছিল না, তাসমানিয়ার একটি গ্রাম থেকে উঠে আসেন টেইলর-যেখানে মূল খেলাটা রাগবি।

সেখান থেকে রস টেইলর নিউজিল্যান্ড জাতীয় দলে নিজেকে থিতু হন, ক্যারিয়ারের তৃতীয় ওয়ানডেতেই ১২৮ রানের অপরাজিত ইনিংস খেলেন শ্রীলঙ্কার বিপক্ষে। তবে তিনি আরও বেশি প্রশংসা কুড়ান অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্টের ৮২ বলে ৮৪ রানের ইনিংস দিয়ে।

২০১১ ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে রস টেইলর মূলত বিশ্ব ক্রিকেটে নিজের অস্তিত্বের জানান দেন, ১২৪ বলে ১৩১ রান, শেষ আট ওভারে নিউজিল্যান্ড ১২৭ রান তোলে, তাও শোয়েব আখতার, আব্দুল রাজ্জাকদের বলে।

এই বিশ্বকাপে রস টেইলর ৮ ম্যাচে ৬৪ গড়ে ৩২৪ রান তোলেন। এই বিশ্বকাপটাই রস টেইলরের ওয়ানডে ক্যারিয়ারকে দুই ভাগে ভাগ করেছে মূলত। ২০১০ সাল পর্যন্ত তিনি ৩৫ গড়ে তুলেছেন ২৬২৪ রান, ২০১১ সালের জানুয়ারি থেকে শেষ ম্যাচ পর্যন্ত তিনি খেলেছেন ৫৭ গড়ে।

কোহলি, ডি ভিলিয়ার্সদের সাথেই আছেন রস টেইলর

গত ১১ বছরে যারা বিশ্ব ক্রিকেট মাতিয়েছেন তাদের তালিকায় রস টেইলরের নামটা ওপরের দিকেই আছে।

অন্তত তিন হাজার রান যারা তুলেছেন গত প্রায় এক যুগে, তাদের মধ্যে রস টেইলরের চেয়ে বেশি গড় আছে শুধু ভারতের বিরাট কোহলী এবং দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের।

বাবর আজম, রোহিত শর্মা, কুমার সাঙ্গাকারার নাম আছে এই তালিকায় রস টেইলরের নিচে।

বিশেষত ২০১৪ ভারতের বিপক্ষে টানা ২টি সেঞ্চুরির পর, দুবাই গিয়েই পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি এবং ২০১৫ সালে ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে রস টেইলরের রানের তালিকা ছিল এমন- ৫৭, ১১৯*, ১১০, ৪২।

নামাজের সময়সূচি

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:২২ পূর্বাহ্ণ
  • ১২:০২ অপরাহ্ণ
  • ৪:৩০ অপরাহ্ণ
  • ৬:২৪ অপরাহ্ণ
  • ৭:৪০ অপরাহ্ণ
  • ৫:৩৭ পূর্বাহ্ণ

Development by: webnewsdesign.com