ব্রেকিং

x


২৬ মার্চ থেকে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা

মঙ্গলবার, ২৪ মার্চ ২০২০ | ৭:২৩ পূর্বাহ্ণ | 36 বার

২৬ মার্চ থেকে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা
ছবি- অনলাইন

করোনাভাইরাসের প্রাদুর্ভাব এড়াতে ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।এসময় সরকারি-বেসরকারি সব অফিস-আদালত বন্ধ থাকবে। তবে হাসপাতাল ও জরুরি সেবা এবং কাঁচাবাজার, খাবার, ঔষুধের দোকানসহ নিত্যপণ্যের দোকান খোলা থাকবে।

সোমবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।ছুটির সময়ে সীমিত আকারে ব্যাংক খোলা রাখার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা দেবে।



২৬ মার্চ সরকারি ছুটি, এর সঙ্গে ২৭-২৮ তারিখ সাপ্তাহিক ছুটি রয়েছে। এর সঙ্গে ২৯ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি। ৩-৪ এপ্রিল আবার সাপ্তাহিক ছুটি রয়েছে।

ঘোষণায় বলা হয়, করোনাভাইরাস সংক্রমণ স্থানীয় পর্যায়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হওয়ায় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এটা ঠিক লকডাউন না। অর্থাৎ মানুষের কাজ থাকবে না। এ সময় বাসা থেকে না হওয়ার অনুরোধ জানানো হয়।

একইসঙ্গে মসজিদে না গিয়ে বাসায় নামাজ আদায় এবং সকল ধরণের জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে এবং গণপরিবহন চলাচল সীমিত করার পরামর্শ দেওয়া হয়েছে।

ঘোষনায় আরও বলা হয়েছে, করোনা মোকাবিলায় মঙ্গলবার থেকে বিভাগীয় শহর প্রসাশনকে সহায়তা করবে সশস্ত্র বাহিনী।

করোনাভাইরাসের কারণে কোনো ব্যক্তি যদি স্বাভাবিক জীবনযাপনে অক্ষম হয় তাহলে সরকারের যে ঘরে ফেরার কর্মসূচি রয়েছে , সে কর্মসূচির মাধ্যমে তারা নিজ নিজ গ্রামে ফিরে গিয়ে আয় বৃদ্ধির সুযোগ পাবে। এ ব্যাপারে জেলা প্রশাসকরা প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন।

ভাসানচরে এক লাখ লোকের আবাসন ও জীবিকা নির্বাহের ব্যবস্থা গ্রহণ করেছে সরকার। এ সময় যদি দরিদ্র কোনো ব্যক্তি ভাসানচরে যেতে চান তাহলে তারা যেতে পারবেন। এ ব্যাপারে জেলা প্রশাসকরা প্রয়োজনীয় সহায়তা প্রদান করবেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য ৫০০ জন চিকিৎসকের তালিকা তৈরি ও তাদের প্রস্তুত রাখবে।

উল্লেখ্য, দেশে নতুন করে আরও ৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন আরও একজন। এনিয়ে দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন ৩৩ জন। সুস্থ হয়েছেন ৫ জন।

এপযর্ন্ত আক্রান্তদের মধ্যে একজন চিকিৎসক ও ২ জন নার্স রয়েছেন।

আক্রান্তদের মধ্যে ঢাকায় ১৫, মাদারীপুরে ১০, নারায়ণগঞ্জে ৩, গাইবান্ধায় ২, চুয়াডাঙ্গা, গাজীপুর ও কুমিল্লায় ১ জন করে।

Development by: webnewsdesign.com