ব্রেকিং

x


দেশের মধ্যে সবচেয়ে বেশি ভূমিহীন সিলেটে

মঙ্গলবার, ২৯ অক্টোবর ২০১৯ | ৯:৩২ অপরাহ্ণ | 99 বার

দেশের মধ্যে সবচেয়ে বেশি ভূমিহীন সিলেটে

প্রবাসীবহুল ও আর্থিকভাবে স্বচ্ছল এলাকা হিসেবে পরিচিত সিলেট। অথচ দেশের মধ্যে সবচেয়ে বেশি ভূমিহীন মানুষ রয়েছেন এই বিভাগেই। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত কৃষিশুমারি-২০১৯ জরিপে এ তথ্য উঠে এসেছে।

কৃষিশুমারির তথ্য অনুযায়ী, সিলেটের শহর এলাকায় ৩৩ দশমিক ৬৮ শতাংশ পরিবার ভূমিহীন। আর গ্রামীণ এলাকায় এই হার হার ১২ দশমিক ১৫ শতাংশ। দুই ক্ষেত্রেই সবার উপরে সিলেটের অবস্থান।



রোববার কৃষিশুমারি প্রতিবেদনের মোড়ক উন্মোচন করা হয়। কৃষিশুমারির প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে মোট খানার (পরিবার) সংখ্যা ৩ কোটি ৫৫ লাখ ৩০ হাজার। এরমধ্যে শহরের খানার সংখ্যা ৫৯ লাখ এবং গ্রামাঞ্চলে ২ কোটি ৯৬ লাখ।

শহরের মোট খানার মধ্যে ১৭ লাখ বা মধ্যে ২৮ দশমিক ৭৯ শতাংশ এবং গ্রামের মোট খানার ৭ দশমিক ৮৬ শতাংশ সম্পূর্ণ ভূমিহীন।

শহরে বাস করা ভূমিহীন পরিবারের মধ্যে সিলেটের পরেই অবস্থান ঢাকার। এ বিভাগটিতে শহরে বাস করা ভূমিহীন পরিবারের হার ৩৩ দশমিক ৬১ শতাংশ। এছাড়া বরিশালে ২২ দশমিক ৭২ শতাংশ, চট্টগ্রামে ২১ দশমিক ৭৬, খুলনায় ৩২, ময়মনসিংহে ১৮ দশমিক ৩৬, রাজশাহীতে ১৬ দশমিক ৫৩ ও রংপুরে ১৬ দশমিক ৮৩ শতাংশ।

সিলেট বিভাগের গ্রামাঞ্চলে ভূমিহীন পরিবারের হার ১২ দশমিক ১৫ শতাংশ। এ তালিকায় বরিশালে ৫ দশমিক শূন্য ২ শতাংশ, চট্টগ্রামে ৫ দশমিক ২, ঢাকায় ১০ দশমিক ৪৮, খুলনায় ৭ দশমিক ৩৩, ময়মনসিংহে ৬ দশমিক ১৮, রাজশাহীতে ৭ দশমিক ৭৭, রংপুরে ৮ দশমিক ২২ ও সিলেটে ১২ দশমিক ১৫ শতাংশ।

কৃষিশুমারি ২০১৯-এর প্রাথমিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী দেশে ভূমিহীন পরিবার রয়েছে ১১ দশমিক ৩৩ শতাংশ। শহরে বসবাসকারী পরিবারগুলোর মধ্যে এ হার বেশি। শহরের ২৮ দশমিক ৭৯ শতাংশ পরিবারের ভূমির মালিকানা নেই। আর গ্রামে ভূমিহীন পরিবার রয়েছে ৭ দশমিক ৮৪ শতাংশ। ভূমিহীন পরিবারগুলোর মধ্যে বরিশালে ৬ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৭ দশমিক ৭৭, ঢাকায় ১৮ দশমিক ৬৪, খুলনায় ৯ দশমিক ৮, ময়মনসিংহে ৬ দশমিক ৯৪, রাজশাহীতে ৮ দশমিক ৫৫, রংপুরে ৮ দশমিক ৮৩ ও সিলেট বিভাগে ১৩ দশমিক ৬১ শতাংশ বাস করছে।

গত বছরের ডিসেম্বর থেকে কৃষি শুমারির প্রাথমিক কার্যক্রম শুরু হয়। মাঠ পর্যায়ে মূল শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম অনুষ্ঠিত হয় চলতি বছরের ৯-২০ জুন। ১ লাখ ৪৪ হাজার ১৯১ জন গণনাকারী এতে অংশ নেন।

 

Development by: webnewsdesign.com